Saturday, July 18, 2020

আমার শশুড়মশাই

শ্রীচরণেষু বাবা, 

 আমি 'আমাদের' পরিবারের একটি অংশ হয়ে আজ আমার দশ বছর হলো কিন্তু আমি কখনও সঠিক ভাবে তোমার প্রতি আমার ভালবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করতে পারিনি এবং আমার অনুভূতিগুলি ভাগ করার জন্য, অন্য কোনও দিন , আজকের চেয়ে বেশি উপযুক্ত হতে পারে না।

তোমার ও আমার সম্পর্ক আমার ও সৌম্যর সম্বন্ধের অনেক আগে থেকেই। আমার মনে আছে কলেজের হোস্টেল এর ওয়ার্ডেন এর কাছে আমার মামা রূপে তোমার পরিচয় দিয়েছিলে যাতে তুমি খাওয়াতে বাইরে নিয়ে যেতে পারো আমাকেও। তোমার যত্নশীল এবং প্রেমময় প্রকৃতির সেদিন থেকেই জানান পাই।

তোমার দৃঢ সংকল্প এবং পসিটিভিটি সর্বক্ষণ আমাকে বিস্মিত করে এবং জীবনে অনেক প্রতিকূলতা এবং চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও তোমার আশাবাদীতা এবং উদ্যম আমাকে অনুপ্রেরিত করে।  আমার প্রথম  দিন থেকেই তুমি আমাকে অনেক ভালোবাসা ও কনফিডেন্স দিয়েছো ।  যখনই আমি দুর্বল বোধ করেছি,তুমি আমাকে সাপোর্ট করেছো  এবং আমাকে আবার উঠতে এবং চ্যালেঞ্জগুলির মুখোমুখি হওয়ার জন্য অনুপ্রাণিত করেছো।
Zoey ও Zeno তো দাদু অন্ত প্রাণ ! Zoey অনেক বেশি সুযোগ পেযেছে তোমার কাছে থাকার ও শেখার।  এতো বছর কোলে করে ঘোরানো, সাইকেল সেখানো, জুতো খুলে জায়গায় রাখানো  , ওঁর প্রতিটি ইচ্ছে  পূরণ করা, কিডজির সামনের খেলনাওয়ালাটার প্রায় সবই  খেলনা কেনা,প্রত্যেকটি  নাচের প্রোগ্রাম দেখতে যাওয়া, স্কুলবাস এ তোলা-নাবানো , চিপস কিনে দেয়া এবং সারা দিন ওকে ভুলিয়ে রাখা , অতুলনীয় যাতনা ও উদ্যোগ ! ওঁরা দুজনেই যেন এরকম প্রচুর সুযোগ পায় সেটাই প্রার্থনা করি।  
তোমার সাথে কত ফিনান্সিয়াল ও অফিস  এর গল্প করেছি  ও সময় মতন সঠিক পরামর্শ পেয়েছি।  তোমার অভিজ্ঞাতার গল্প শুনতে আমার খুব ভালো লাগে।  তুমি আমাদের ছোট্ট থেকে ছোট্ট দরকারগুলোর ও  খেয়াল রাখো ও তোমার ভালোবাসায় আমাদের জীবনটা ভরিয়ে দাও।  
তোমার অন্য কাজ থাকলেও ,সৌম্য যখন থাকতনা তখন আমাকে ও Zoey কে Silver Square পৌঁছে আসতে।  Zoey 'র শরীর খারাপ হলে ডাক্তার কে ডাকা ও ওর কোনো এক্সিডেন্ট হলেও তুমিই সামলেছো।  
এমন কোনো জিনিস নেই যেটা তুমি করতে পারোনা, তুমি অল-রাউন্ডার।  তোমার  discipline,  attention to details , সহযোগিতা, সচেতনতা , সব কিছুর খেয়াল রাখা , সব তোমার খ্যাতি তে বোঝায়।  তুমি যেখানেই যাও , সবাই তোমাকে চেনে।  যখুনি কারুর কিছু অসুবিধে হয় বা দরকারে পরে, সবাই তোমাকেই খোঁজে।  তোমার অনেক  গুণ  সৌম্যর মধ্যে দেখতে পাই। 
একজন মানুষকে জীবনে কীভাবে থাকতে হয়  ,তার উদাহরণ স্থাপনের জন্য ও আমাদের পথ প্রদর্শন করার জন্য  তোমাকে  ধন্যবাদ —তুমি এক  অনুকরণীয় উদাহরণ এবং আমি তোমার  ছেলের সাথে থেকে  প্রতিদিন উপকৃত হয়ি 
তুমি যেন আমাদের সারা জীবন এভাবেই দেখো ও আমরা তোমার কিছু সেবা করার সুযোগ পাই, এটাই কামনা করি। 

প্রণামান্তে ,
সুচরিতা 


No comments:

Post a Comment